পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় গুলো জেনে নিন

আপনারা অনেকে রয়েছেন যারা পায়ের মাংসপেশির ব্যথায় দীর্ঘদিন যাবত ভুগছেন।এই পোস্টটিতে পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। আপনি পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় গুলোর পাশাপাশি পায়ের রগে ব্যাথার ঔষধ গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।
পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায়
পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় গুলো সম্পর্কে জেনে নিতে এবং পায়ের রগে ব্যাথার ঔষধ হিসেবে কোন ঔষধ গুলো খাওয়া উচিত সে সম্পর্কে জানতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়ুন।

পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায়

অনেক সময় পায়ের মাংসপেশিতে এত বেশি ব্যথা অনুভূত হয় যা একদম অসহনীয়।পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় হিসেবে কিছু অন্যতম ভালো উপায় হলো গরম পানি দিয়ে সেঁক দেওয়া। আপনাদের প্রত্যেকের বাসায় মুভ বা ব্যথা নাশক কোন জেল ক্রিম জাতীয় কোন জিনিস অবশ্যই থাকবে যদি আপনাদের পায়ের মাংসপেশিতে অতিরিক্ত ব্যথা অনুভূত হয়। 

তবে সে ক্ষেত্রে আপনারা পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় হিসেবে ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করতে পারেন এর মধ্যে অন্যতম পদ্ধতি হলো এই ধরনের ব্যথা নাশক জেল বা ক্রিম দিয়ে আলতো করে পায়ের মাংসপেশির যেই স্থানে ব্যথা অনুভূত হবে সেই স্থান ভালো মতো মালিশ করতে থাকতে হবে। 
সাধারণত বাইরের মাংসপেশিতে ব্যথা হওয়ার মূল কারণ হলো বিভিন্নভাবে পেশীতে টান লাগা বা আঘাত লাগা এ ধরনের টান লাগাবা আঘাত লাগা থেকে যদি পায়ের মাংসপেশিতে অতিরিক্ত ব্যথা অনুভূত হয় এবং এই ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করার পরেও যদি এই ব্যথা না কমে তাহলে সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেয়া অনেক জরুরি।

পায়ের রগে ব্যাথার ঔষধ

আপনারা অনেকেই রয়েছেন যাদের বিভিন্ন ধরনের কাজ করতে গিয়ে বা খেলাধুলা করতে গিয়ে পায়ের রগে টান লাগে বা পায়ের রগে অনেক বেশি ব্যথা অনুভূত হয় সাধারণত পায়ের রগের এই ব্যথা একটা নির্দিষ্ট সময় পর গিয়ে এমনি এমনি ভালো হয়ে যায় তবে কিছু কিছু ক্ষেত্রে পায়ের রগের ব্যথা সহজে ভালো হতে চায় না অনেক সময় পরে গিয়েও সেই ব্যথা লক্ষ্য করা যায়। 

এই পায়ের রগে ব্যথার সমাধান হিসেবে প্রথমত প্রতিনিয়ত পায়ের রগের যে স্থানগুলোতে ব্যথা করছে সেই স্থানগুলোতে তেল দিয়ে কিংবা ব্যাথা নাশক মলম বা ক্রিম দিয়ে মালিশ করতে হবে এর ফলে পায়ের রগের ব্যথা অনেকাংশই কমে আসবে যদি প্রতিনিয়ত এই পন্থা অবলম্বন করার পরবর্তীতেও পায়ের রগেরব্যথা না কমে সেক্ষেত্রে যথেষ্ট বিশ্রাম নিতে হবে। 

এর পাশাপাশি হিটিং প্যাড বা আইসপ্যাড ব্যবহার করতে পারেন যা কিছুদিন যাবৎ ব্যবহার করার ফলে খুব দ্রুত আপনার পায়ের রগের ব্যথা কমে আসবে। অনেক সময় ডিহাইড্রেশন বা শরীরে পানির অভাব হলে এ ধরনের রগে টান লাগা বা পায়ের রগে ব্যথার মতো সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে আপনারা প্রতিনিয়ত নিয়ম মাফিক নির্দিষ্ট পরিমাণ পানি পান করবেন। 
যদি এই সকল পদ্ধতি গুলো অবলম্বন করার পরেও পায়ের রগের ব্যথা না কমে সেক্ষেত্রে আপনারা অল্প ব্যাথা থাকলে প্যারাসিটামল জাতীয় ঔষধ খেতে পারেন যা অল্প ব্যথা কমিয়ে নিয়ে আসবে আর যদি ব্যথার পরিমাণ বেশি হয় এবং অতিরিক্ত যন্ত্রণা করতে শুরু করে সে ক্ষেত্রে আপনারা ইবোপ্রফেন নামক এই ওষুধটি ব্যবহার করতে পারেন। তবে আপনারা যখন ঔষধ খাওয়া শুরু করবেন। 

সে সময়ও ঘরোয়া পদ্ধতি গুলো এবং প্রাথমিক চিকিৎসা গুলো বাদ দিবেন না। সকল ধরনের ঘরোয়া পদ্ধতি এবং প্রাথমিক চিকিৎসা গুলো চলমান অবস্থায় আপনারা ঔষধ খাবেন তাহলে সেই ঔষধ বেশি কার্যকর হবে এবং আপনার ব্যথা দ্রুত অনেকাংশেই কমে আসবে। যদি তারপরেও না কমে সেক্ষেত্রে আপনি ফিজিওথেরাপি দিতে পারেন এবং ভালো মানের কোন থেরাপিস্টের সাথে যোগাযোগ করতে পারেন।

পায়ের মাংসপেশিতে টান

পায়ের মাংসপেশিতে টান লাগলে অনেক সময় অতিরিক্ত ব্যথার সৃষ্টি হয় এ সকল ব্যথা খুব দ্রুত দূর করতে বিভিন্ন ধরনের ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করা হয়ে থাকে অনেকাংশেই ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করার ফলে এই পায়ের মাংসপেশিতে টান এবং এ সকল ব্যথা খুব সহজেই এবং খুব দ্রুত ভালো হয়।

পায়ের মাংসপেশিতে টান পড়লে প্রথমত সেই জায়গাকে ঠান্ডা করতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে অর্থাৎ আপনার পায়ের মাংসপেশিতে টান লাগলে আপনি সে সময় পা সোজা করে হাত দিয়ে পায়ের আঙ্গুলের মাথাগুলো ধরে আপনার দিকে আস্তে আস্তে টানতে থাকুন এবং পর্যাপ্ত পরিমাণে নিজের শরীরকে বিশ্রাম দিন। 
পরবর্তীতে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের স্ট্রেচিং ব্যায়াম করবেন এর ফলে আপনার রগে টান লাগা থেকে শুরু করে পায়ের মাংসপেশিতে টান লাগার মত এ ধরনের সমস্যা খুব দ্রুত কমে আসবে। পায়ের মাংসপেশিতে টান লাগলে আপনার আরাম করা বাধ্যতামূলক এর ফলে আপনার সেই পেশী প্রসারিত হবে এবং পূর্বের তুলনায় আপনি অনেকাংশে আরাম অনুভব করবেন।

পায়ের রগে সমস্যা

অনেকের পায়ের রগে সমস্যা লেগেই থাকে এই ধরনের পায়ের রগে সমস্যা এবং বিভিন্ন ধরনের ব্যথা দূরীকরণের জন্য প্রথমত আপনাকে প্রতিনিয়ত শারীরিক পরিশ্রম করতে হবে অর্থাৎ বিভিন্ন ধরনের ব্যায়াম কিংবা শারীরিক কার্যক্রমের সাথে নিজেকে সংযুক্ত রাখতে হবে। অনেক সময় পায়ের ধমনীতে বিভিন্ন ধরনের বাধা সৃষ্টি হওয়ার ফলে রক্ত চলাচলে বিঘ্ন ঘটে এর ফলে হাঁটতে গেলে পায়ের রগে সমস্যা হয় এবং ব্যথা শুরু হয়। 

বিভিন্ন ধরনের কারণে মাংসপেশিতে টান লাগে অনেক সময় দেখা যায় যে যারা খেলোয়াড় রয়েছেন তারা খেলাধুলার সময় বিভিন্নভাবে আঘাতপ্রাপ্ত হয়েছেন এর ফলে পায়ের রগে কিংবা পায়ের বিভিন্ন মাংসপেশিতে ব্যথা তৈরি হয়েছে মূলত এই ধরনের ব্যথাগুলো দূর করতে হলে প্রথমত মাংসপেশিকে আনতে হবে এবং বরফ কিংবা আইসবার দিয়ে সেই জায়গা ঠান্ডা করতে হবে। 

সাধারণত দীর্ঘ সময় যখন আপনি একই জায়গায় একইভাবে কোন নড়াচড়া না করে বসে থাকেন কোন ধরনের শারীরিক পরিশ্রম করেন না সে ক্ষেত্রে আপনাদের বিভিন্ন ধরনের রগে টান লাগা বা ব্যথা তৈরি হয় এই ধরনের কাজের ফলে শুধু আপনার স্নায়ু বা রগ ই ক্ষতিগ্রস্ত হয় না এর পাশাপাশি রক্তনালিত বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। 
অনেক সময় এইসব কারণে এর জন্য দেখা যায় যে রক্তনালি স্নায়ু এবং মাংসপেশি একসাথে ক্ষতিগ্রস্ত হয় বিভিন্ন ধরনের ঘরোয়া পদ্ধতি রয়েছে যেমন বিভিন্ন ধরনের মলম বা ব্যথা নাশক ক্রিম দিয়ে মালিশ করার ফলে অনেকাংশে ব্যথা কমে আসে যদি তারপরেও অনেকদিন যাবত পর এই সকল ব্যথা না কমে সেক্ষেত্রে স্নায়ু রোগ বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরী
তথ্যসূত্র
ডক্টর আবুল হাসান মুহাম্মাদ বাশার

পায়ের রগে টান লাগলে কি ওষুধ খেতে হবে

সাধারণত পায়ের রগে টান লাগলে আপনার প্রথমত কোন ঔষধ খাওয়ার প্রয়োজন নেই যদি পরবর্তীতে সকল ধরনের পদ্ধতি অবলম্বন করার পরেও দীর্ঘদিন যাবত আপনার পায়ের রগে টান লাগা কিংবা এর সকল ব্যথা দূর হচ্ছে না সে ক্ষেত্রে আপনি ওষুধ খেতে পারেন। আপনার যদি পায়ের রগে টান লাগে সে ক্ষেত্রে প্রথমত আপনাকে ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করতে হবে। 

সাধারণত এ ধরনের মাংসপেশির ব্যথা কিংবা পায়ের রগে টান লাগা এ ধরনের ঘরোয়া পদ্ধতিগুলো অবলম্বন করলেই খুব দ্রুত অনেকাংশই কমে আসে। আপনাদের প্রত্যেকের বাড়িতে অবশ্যই বিভিন্ন ধরনের ব্যথা নাশক ক্রিম কিংবা ব্যাথা নাশক মলম রয়েছে আপনাদের যদি রগে টান লাগে সে ক্ষেত্রে আপনারা সেই ব্যথা নাশক মলমের দ্বারা 

টান লাগা স্থানে আলতো করে প্রতিনিয়ত মালিশ করবেন এবং গরম পানি দিয়ে সেঁক দিবেন। যদি গরম পানি দিয়ে শেক দেয়া সম্ভব না হয় সে ক্ষেত্রে আপনারা বরফ কিংবা আইসবারের ব্যবহার করবেন। এই প্রাথমিক চিকিৎসা গুলো বা ঘরোয়া চিকিৎসা গুলো অবলম্বন করার পাশাপাশি আপনার মাংসপেশী এবং পায়ের রগে টান লাগায় স্থানকে যথেষ্ট পরিমাণে আরাম দিরুন।
পরবর্তীতে যখন এই সমস্যা ভালো হয়ে যাবে তখন আপনি প্রতিনিয়ত বিভিন্ন ধরনের শারীরিক কার্যক্রম এবং ফ্রি হ্যান্ড স্ট্রেচিং ব্যায়াম গুলো করবেন। অনেক সময় দেখা যায় যে শরীরে পর্যাপ্ত পরিমাণে পানির অভাবেও এ ধরনের রগে টান লাগার মত সমস্যা দেখা যায় এজন্য প্রতিনিয়ত পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন।

শেষ কিছু কথা

ব্লগ পোস্টটি পড়ার পরে আশা করি আপনি পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় এবং এর পাশাপাশি পায়ের রগে ব্যাথার ঔষধ গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এর পাশাপাশি পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় এবং পায়ের রগে ব্যাথার ঔষধ গুলো সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url